Skip to content Skip to sidebar Skip to footer

“সিনেমা মৃত, সিনেমা দীর্ঘজীবী হোক”

এদেশের সমসাময়িক চলচ্চিত্র লেখক, প্রাবন্ধিক, চলচ্চিত্রবোদ্ধা ও সমালোচকদের মধ্যে অন্যতম বিধান রিবেরু। পড়াশোনা করেছেন কম্পিউটার বিজ্ঞান, গণযোগাযোগ ও চলচ্চিত্র বিষয়ে। সম্প্রতি তিনি কান চলচ্চিত্র উৎসবের মর্যাদাপূর্ণ ফিপরেসি সেকশনের অন্যতম জুরি…

“তারা তো সত্যজিৎ রায়ের নাম শুনেছেন”—সত্যজিৎ রায়

ছবি, সাহিত্য, তথ্যচিত্র, সংগীত—সব জায়গায়ই রয়েছে সত্যজিৎ রায়ের বিচরণ। এমনকি ক্যারিয়ারের একটা সময় সায়েন্স ফিকশন সিনেমা বানানোর কথাও ভেবেছিলেন এই নির্মাতা। নাম ঠিক করেছিলেন ‘অবতার’। চিত্রনাট্য এবং চরিত্র বাছাইয়ের মতো…

ফেস্টিভাল তো তোমাকে খাওয়া-পরা দেবে না!—হুমায়রা বিলকিস

সাক্ষাৎকার গ্রহণ ও ভূমিকা: ইমরান ফিরদাউস। আল্লাহ সীমানা অতিক্রমকারীকে পছন্দ করেন না। হুমায়রা বিলকিস ও তার ফিল্মসকল সীমানাভেদী সব আঙ্গিক ও বয়ান নিয়ে নীরবে হাজির হয় আমাদের দেখা-না-দেখার যাপনে।…

“ছবি প্রযুক্তিগতভাবে ত্রুটিহীন হোক বা না হোক, তাতে প্রাণ থাকতে হবে।”—ইয়াসমিন কবির

ইয়াসমিন কবির প্রামাণ্যচিত্র নির্মাণ করেন ব্যক্তিগত তাড়নার জায়গা থেকে। চৌকস হাতে তিনি অকৃত্রিম দৃশ্য ধারণ করেন। সৃজনশীলতাকে দেখেন অন্তর্দৃষ্টির অবিচ্ছেদ্য অংশ হিসেবে। পরবাসী মন আমার (২০০০) চলচ্চিত্রের মাধ্যমে তিনি প্রথম…

আমার কাছে অন্যদের শেখানোর মতো তেমন কিছু নেই আর আমি নিজেকে ভালো উদাহরণও মনে করি না।—ওং কার-ওয়াই

চলচ্চিত্র নির্মাতা ওং কার-ওয়াই এর এই সাক্ষাৎকারটি ২০০১ সালের কান চলচ্চিত্র উৎসবের ‘লেসোন দে সিনেমা’ অংশ থেকে নেওয়া। সাক্ষাৎকারটিতে বিশ্বনন্দিত এই নির্মাতা তার গল্পের ভাঁজে দর্শক-শ্রোতাদের নিয়ে গেছেন সিনেমার সাথে…

বাংলাদেশে ওটিটি প্ল্যাটফর্ম: বাস্তবতার আলোকে নিরীক্ষা

স্কুল পালিয়ে সিনেমা দেখতে যাওয়ার অ্যাডভেঞ্চার ক্রমান্বয়ে কমতে কমতে ‘বিরল’ অভিজ্ঞতার তকমা পেতে যাচ্ছে। পাবেই বা না কেন, সিনেমা এখন আরও সহজলভ্য। হলের সংখ্যা কমে যাওয়া, পাইরেসির মতো নেতিবাচক বিষয়…

আব্দুর রাজ্জাক: টালিগঞ্জের যুবকের বাংলা জয়

লেখক: অমর্ত্য গালিব চৌধুরী “আমি আমার জীবনের অতীত ভুলি না। আমি এই শহরে রিফিউজি হয়ে এসেছি। স্ট্রাগল করেছি। না খেয়ে থেকেছি। যার জন্য পয়সার প্রতি আমার লোভ কোনোদিন…

“স্ববিরোধী বাস্তবতাকে নীরিক্ষা করতে আমি সবসময়ই সর্বোচ্চ চেষ্টা করি।”—মিখাইল হ্যানেকে

বিশ্ব চলচ্চিত্রের সমকালীন অন্যতম প্রভাবশালী নির্মাতা মিখাইল হ্যানেকে পরিচালিত ‘দ্য হোয়াইট রিবন’ ২০০৯ সালে অনুষ্ঠিত ৬২তম কান চলচ্চিত্র উৎসবে জিতে নেয় ‘স্বর্ণপাম’। কারিন সাইফারের সাথে এই সাক্ষাৎকারটিতে হ্যানেকে বলেছেন গল্পের…

“ইতিহাস আমাকে, আমার দেশকে যেভাবে যন্ত্রণাবিদ্ধ করেছে তার প্রতিশোধ আমার একেকটি চলচ্চিত্র”—এমির কুস্তুরিকা

ভাষান্তর ও সম্পাদনা: সুস্মিতা জাহান চৌধুরী শতাব্দীব্যাপী যুদ্ধে হারিয়ে যাওয়া, ফুরিয়ে যাওয়া এক বলকান নগর সারায়েভো। এখানেই ১৯৫৪ সালের ২৪ নভেম্বর একটি সেক্যুলার মুসলিম পরিবারে জন্ম নিলেন পূর্ব ইউরোপীয় চলচ্চিত্র…

সুমন মুখোপাধ্যায়ের হারবার্ট: চেতনার ভিত নাড়িয়ে দেয়া চলচ্চিত্র

লেখক: ইমরান ফিরদাউস ২০০৮ সালের জানুয়ারির কোনো এক সন্ধ্যায় আমি ও আমার বন্ধুরা বেমক্কা নিজেদের নাম ভুলে বসলাম। কেউ কাউকে আর কোনো নামে ডাকছিলাম না। আমাদের বোধিতে নতুন নাম খচিত…